মঙ্গলবার, ৭ মে, ২০১৩

সক্রেটিসের তিনের পরীক্ষা

একদিন এক পরিচিত ব্যক্তি উত্তেজিত অবস্থায় দৌড়ে সক্রেটিসের কাছে এসে বললেন, “সক্রেটিস, আপনি কি জানেন আপনার একজন শিষ্য সম্বন্ধে আমি কি শুনেছি?”
“একটু থামুন” সক্রেটিস বললেন “আপনি কিছু বলার আগে আমি তিনটি পরীক্ষা নিতে চাই। এর নাম তিনের পরীক্ষা”
“তিনের পরীক্ষা?”
“হ্যা ঠিক” সক্রেটিস বললেন “আপনি আমার শিষ্য সম্পর্কে কথা বলার আগে আসুন আমরা দেখি আপনি কি বলতে চাচ্ছেন। প্রথম পরীক্ষা হল সত্যের পরীক্ষা। আপনি কি নিশ্চিত যে আপনি যা বলতে চাচ্ছেন তা সত্য?”
“না” লোকটি বললেন “আসলে আমি শুনেছি”
“ঠিক আছে” সক্রেটিস বললেন “তার মানে আপনি আসলে জানেন না বিষয়টি সত্য না মিথ্যা। এখন দ্বিতীয় পরীক্ষাটা করা যাক; ভালোত্বের পরীক্ষা। আপনি কি আমার শিষ্য সর্ম্পকে ভালো কিছু বলতে চাচ্ছেন?”
“না, বিপরীতক্রমে....”
“তাহলে” সক্রেটিস বলে চললেন “আপনি কি তার নামে খারাপ কিছু বলতে চাচ্ছেন যদিও আপনি নিশ্চিত নন যে ব্যাপারটা সত্যি?”
লোকটি কাঁধ ঝাঁকালেন কিছুটা অপ্রস্তুত হয়ে।
সক্রেটিস বলতে থাকলেন “আপনি এই পরীক্ষা এখনও পাশ করতে পারেন; কারণ তৃতীয় পরীক্ষাটা এখনও বাকি আছে – প্রয়োজনীতার পরীক্ষা। আপনি আমার শিষ্য সম্বন্ধে যা বলতে চাচ্ছেন তা কি আমার জন্য প্রয়োজনীয়?”
“না, তা নয়....”
“তাহলে” সক্রেটিস শেষ করলেন “যদি আপনি যা বলতে চাচ্ছেন তা সত্য নয় বা ভালো নয় এমনকি তা প্রয়োজনীয় নয়; তাহলে আপনি এটা বলতে চাচ্ছেন কেন?”
লোকটি লজ্জিত হয়ে কথা বাড়ালেন না।

1 টি মন্তব্য:

নামহীন বলেছেন...

দারুন।