মঙ্গলবার, ২৩ ফেব্রুয়ারী, ২০১৬

সম্পর্কঃ স্ত্রী ও স্বামী

একটা গল্প শোনাই!!এক দেশে ছিল এক খুবই গরিব লোক!!তার থাকার মধ্যে ছিল একটা ভাঙ্গা ঘর!!ধুলো ময়লা মাকড়সার জালে ভরা ঘর টার অবস্থা এমন ছিল যে তা মানুষ বসবাসের অযোগ্য ছিল!!

সেই লোক সারাদিন ভবঘুরের মত ঘুরত!!তার ঘরে ফিরতে ইচ্ছে করত না!!

তার সাথে দেখা হলো এক সাধুর!!সে তাকে বলল-বাবা আপনি আমাকে একটা বর দিন!!এই জীবন আর আমার ভালো লাগেনা!!

সাধু তাকে খুব সুন্দর একটা ফুলদানি দিয়ে বলল- নে এই ফুলদানি তোর অবস্থার পরিবর্তন ঘটাবে!!

লোকটা ভাবলো,এই সামান্য ফুলদানি কি করে আমার ভাগ্য বদলাবে??তবুও সে অন্ধবিশ্বাসে ফুলদানিটা ঘরে আনলো!!যদি কিছু হয়!!

কিন্তু বিপত্তি ঘটল অন্য জায়গায়!!সেই ফুলদানিটা এত সুন্দর ছিল যে ওটা তার নোংরা ঘরের সাথে খুব বেনামান লাগছিল!!

লোকটা একদিন ঘরের সব মাকড়সার ঝুল গুলো ঝেড়ে ফেলল!!তবুও খুব বেমানান লাগছিল তার ভাঙ্গা চোরা আসবাবের মধ্যে!!তাই সে একদিন খেঁটে খুটে সব আসবাবগুলো ঠিক করলো!!কিন্তু তবুও যেন হলনা!!তারপর একদিন ধুয়ে মুছে ঘরটাকে চকচকে করার পর মনে হলো এবার ফুলদানিটা ঘরের সাথে মানানসই হলো!!

তারপর কি হলো বলেন তো??সেই ঘরটাকে সৌন্দর্য্যটা মেইনটেন করতে সে পরিশ্রম করতে শুরু করলো!!এবং পরিশ্রম করতে করতে সে একদিন বড়লোক হয়ে গেল!!

অনেক লম্বা একটা গল্প বললাম!!কিন্তু আসল কথা কিছুই বলিনি!!এইবার আসল কথা বলি!!

প্রত্যেক পুরুষের জীবনে যে একটা ফুলদানি আছে এইটা তারা অনেকেই জানেনা!!সেই ফুলদানি হলো তার প্রিয়তমা স্ত্রী!!আল্লাহ তায়ালা পুরুষের জীবনে আশির্বাদ হিসেবে এই উপহার পাঠান!!

যেন তাদের বহেমিয়ান জীবনে একটা স্থিরতা আসে!!প্রিয়তমা স্ত্রী ঘরে আসার পরে তার স্বামীর জীবনটা আরো সুন্দর হয় গোছালো হয়!!

বউ নামক সেই মেয়েটার কারণেই তার একজন সাকসেসফুল মানুষ হতে ইচ্ছা করে!!তার কাজ করতে ইচ্ছাকরে,আর্ন করতে ইচ্ছা করে!!পৃথিবীর সব সুখ সাচ্ছন্দ্য দিতে ইচ্ছা করে সেই মেয়েটাকে!!

আরো মজার হলো আল্লাহর এই উপহার শুধু ঘরের সৌন্দর্য্য বাড়ায় না!!সে হাসে,কাঁদে,ভালবাসে,প্রিয়তম স্বামীর মুখের দিকে তাকিয়েই এক জীবন সেই ঘরের কোনে কাটিয়ে দেয়!!ধীরে ধীরে সেই চার দেয়ালে একটা স্বর্গ রচিত হয়!!

এটা হচ্ছে নরমাল সিনারিও!!যুগ যুগ ধরে বুদ্ধিমান, বিবেচক,সুস্থ স্বাভাবিক পুরুষদের সাথে এমনটাই হয়ে এসেছে!!

আর যারা বোকা,সেচ্ছাচারী,অমানবিক তারা সেই ফুলদানিটা এনে অযত্নে অবহেলায় ঘরের কোনে ফেলে রাখে!!সে নোংরা হয়,মলিন হয়,তার সৌন্দর্য্য নষ্ট হয়,তারপর একদিন যথেচ্ছ ব্যবহারে সে ভেঙ্গে যায়!!

ভাঙ্গা কাঁচ আর ভাঙামন দুটোই যেহেতু জোড়া লাগেনা তাই সেই সব পুরুষের সংসারটা আজীবন জোড়াতালি দিয়েই চলে.......

https://m.facebook.com/story.php?story_fbid=10205183826105109&id=1529101520

কোন মন্তব্য নেই: