মঙ্গলবার, ১ মার্চ, ২০১৬

মানুষের অদ্ভুত ক্ষমতা

গল্প শোনানোর ভূত এখনো নামে নাই মাথা থেকে.....
--------------------

সুমন আমার রুমমেট ছিল!!আমরা পাশাপাশি বেডে প্রায় ছয়মাস ছিলাম!!কত কথা শেয়ার করতাম একজন আরেকজনের সাথে!!আমাদের ছোটবেলা,স্কুল,কলেজ,বাড়ির গল্প,সব!!

গল্প না করলে সময় কিভাবে কাটত বলেন??তিনমাস টানা বিছানায় শুয়ে থেকে আমার পিঠের নিচে ঘা হয়ে গিয়েছিল!!রোজ ডাক্তারকে বলতাম-আমাকে ইনজেকশন দিয়ে মেরে ফেলুন!!আমি এই কষ্ট আর নিতে পারছিনা!!

দুরারোগ্য মরণ ব্যাধিতে হসপিটালে ভর্তি ছিলাম আমি.....!!সুমনের সাথে ওখানেই পরিচয় আমার,ও ছিল আমার হসপিটালমেট!!

সুমনকে মাঝে মাঝে হিংসা হত!!ওর রোগটা আমার থেকে কম যন্ত্রণার ছিল সেই কারণে নয়!!কারণ হলো,সুমনের বেডের পাশে ইয়া বড় একটা জানালা ছিল!!সুমন মাঝে মাঝেই দুই কুনুই এর উপর ভর দিয়ে জানলার বাইরে তাকিয়ে থাকত!!

আমি জিগ্গেস করতাম- কি দেখিস এত মুগ্ধ হয়ে??

সুমন বলত-হসপিটালের পাশেই একটা বিরাট পার্ক আছে ওখানে,বিকেলে ওই পার্কে অনেক মানুষ আসে,সময় কাটায়!!ওর ভালো লাগে দেখতে!!

কখনো ও জানলার বাইরে তাকিয়ে তাকিয়ে মুচকি হাসতো!!আমি জিগ্গেস করতাম-হাসছিস কি দেখে??
- পার্কে দুজন প্রেমিক প্রেমিকা হাত ধরাধরি করে বসে আছে,দেখতে খুব ভালো লাগছে!!

কখনো কখনো অট্রহাসি দিয়ে বলত-হা হা হা,ফুটবল খেলা নিয়ে বাচ্চাদের দুইগ্রুপের মধ্যে মারামারি লেগে গেছে!!খুব মজা পাচ্ছি দেখে!!

ওই পার্কটা ঘিরে আরো কত গল্প,পাখির গল্প,আকাশের গল্প,গাছ,ফুল,আশা,জীবনের গল্প!!

আমি মুগ্ধ হয়ে শুনতাম!!আমার আবার বাঁচতে ইচ্ছা হত!!স্বপ্ন দেখতাম,ওই পার্কে আমিও একদিন হাটবো,বেঞ্চে বসে বুক ভরে বাতাস নেব!!স্বপ্ন দেখতাম আমি অবশ্যই একদিন ভালো হব!!

আর আশ্চর্য ঘটনা ঘটনা হলো,তাই হচ্ছিল!!আমি সুস্থ হচ্ছিলাম একটু একটু করে!!ডাক্তার আমার ইমপ্রুভমেন্ট দেখে ফিসফিসিয়ে বলতেন- মিরাকল,ইটস আ মিরাকল!!

একদিন ভোরবেলা সিস্টারদের উত্তেজিত কথাবার্তায় ঘুম ভাঙ্গলো!!শুনলাম সুমন চলে গেছে!!হসপিটাল ছেড়ে নয়,এই
পৃথিবী ছেড়ে!!তাকিয়ে দেখি ওর নিথর শরীরটা পরে আছে বিছানায় কিন্তু ঠোটের কোনে কোথাও যেন এক চিলতে হাসি!!

সুমনের বেডটা খালি হবার পরে আমি ডাক্তারকে বললাম-আমি ওই বেডটাতে যেতে চাই ডক্টর!!

ডাক্তার আস্বস্ত করলেন-কাল সকালে তোমার বেড টা বদলে দেব!!আজ ঘুমাও এখানেই!!

আমি এক্সাইটমেন্ট ঘুমাতে পারলাম না সারারাত!!কতদিন পর মানুষ দেখব,পাখি দেখব,গাছ দেখব,জীবনের গল্প দেখব!!কতদিন পর!

পরেরদিন আমাকে ধরে ধরে পাশের বেডে শুইয়ে দেয়া হলো!!উল্লেখ্য ততদিনে আমি কত হয়ে শুতে পারি,উঠে বসতেও পারি,ডাক্তার প্রতিবার আমার উন্নতি দেখে অবাক হন!!

সিস্টাররা চলে যাবার পরে,বুকের ভেতর ডামাডোল নিয়ে আস্তে আস্তে উঠে বসে জানালার বাইরে তাকালাম আমি!!

দেখলাম হসপিটালের ধুসর অমসৃন একটা প্রাচীর ছাড়া আর কিছুই দেখা যায়না!!কিছুই না.........

বুঝলাম,নিজে মরে যেতে যেতেও আমাকে বাঁচাতে চেয়েছিল সুমন!!আরো বুঝলাম,ও সফল হয়েছে!!কারণ পৃথিবীর কোনো না পার্কে বসে নিজের স্ত্রী সন্তানদের এই গল্প শোনানোর জন্য হলেও আমাকে বেঁচে থাকতে হবে.......................

----------------------------

বি:দ্র:-১ আমার নিজের জীবনে এমন এক বন্ধু ছিল!!তার ছিল ব্লাড ক্যান্সারের লাস্ট স্টেজ!!

আমি যখনই তার জন্য কাঁদতাম,তখনই সে হাসতে হাসতে বলত- তোমার আল্লাহর উপর বিশ্বাস নাই??তোমার কি কোনো এঙ্গেল থেকে মনে হয় এই চব্বিশ বছর বয়সে আল্লাহ আমাকে নিয়ে যাবেন??একটা মেয়ের সাথে প্রেম করা ছাড়া তো আর জীবনে কিছুই করতে পারিনাই!!এই অবস্থায় উনি কখনই নিবেন না আমাকে!!আরে পৃথিবী দেখতে হবে না??

ওর বিশ্বাস দেখে আমার এবং আমাদের যে উপকার টা হয়েছিল ত়া হলো,পৃথিবীর কোনো সমস্যাকেই আর সমস্যা মনে হতনা!!

একটাই আফসোস,সে মারা যাবার আগে তাকে বলা হয় নাই,আল্লাহ তোমাকে পৃথিবীর কিছু দেখতে দেন নাই কারণ উনি বেহেস্তে তোমার ব্যাপারে খুব ভালো কিছু প্ল্যান করে রেখেছেন!!পৃথিবী জায়গাটা বিশেষ সুবিধার না,তুমি বেহেস্তেই ভালো থাকবা...........!!

বি:দ্র:২ - পৃথিবীতে মানুষই একমাত্র প্রাণী যে তার স্বগোত্রীয় দের মধ্যে আশা জাগাতে পারে,স্বপ্ন দেখাতে,পারে বেঁচে থাকার রসদ যোগাতে পারে!!এই বিরল ক্ষমতা প্রাণী আল্লাহতায়ালা প্রাণী জগতের অন্য কারোর মধ্যে দেন নাই!!

কিন্তু,আমরা খুব কম মানুষই এই ক্ষমতার সদ্ব্যবহার করি,আমাদের যাবতীয় আনন্দ হলো অন্য মানুষকে প্যারা দেয়ার মধ্যে!!

বিরাট আফসোসের ব্যাপার ........

https://m.facebook.com/story.php?story_fbid=10205218974543798&id=1529101520

কোন মন্তব্য নেই: